SEO

SEO তে ব্যাকলিঙ্ক করার চমৎকার কিছু টিপস-SEO টিপস

SEO তে ব্যাকলিঙ্ক করার চমৎকার কিছু টিপস-SEO টিপস

SEO এর ব্যাপারে যখন আমরা কথা বলি তখন অন পেইজ SEO আর অফ পেইজ SEO দুইটা ই চলে আসে। অফ পেইজ এস ই ও অনেক গুরুত্বপূর্ণ একটা কাজ আর কাজটা হচ্ছে বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া সাইট এ নিজের ওয়েবসাইট এর লিঙ্ক দেয়া যেন অনেক ভিজিটর আপনার ওয়েবসাইট ভিজিট করে,

 

নিচে চমৎকার কিছু উপায় বলে দিচ্ছি।

 

১. অনেক ব্লগে গেস্ট ব্লগার হিসেবে লেখা যায়, সে সব ব্লগে একাউন্ট ওপেন করে লিখতে পারেন, তার সাথে আপনার ওয়েবসাইট এর লিঙ্ক দিয়ে দিয়ে দিবেন। আপনার কন্টেন্ট যদি ইংরেজি হয় তাহলে নিচের লিঙ্ক এ অনেক ওয়েবসাইট এর নাম পাবেন আর যদি বাংলা হয় তাহলে বাংলাদেশের অনেক ব্লগ সাইট গেস্ট ব্লগিং এর সুযোগ দেয় তাদের সাথে যোগাযোগ করেন।

গেস্ট ব্লগের ওয়েবসাইট এর লিস্ট

 

২. আপনার ওয়েবসাইট অথবা ব্লগ সম্পর্কিত বিভিন্ন ব্লগে আপনার ব্লগের লিঙ্ক কমেন্ট এ দিতে পারেন। যেমন wordpress.com এর ফ্রি ওয়েবসাইট অথবা Blogspot.com এর ফ্রি ওয়েবসাইট ইত্যাদিতে গিয়ে আপনার কমেন্টের পাশাপাশি আপনার ব্লগ অথয়াব ওয়েবসাইট এর লিঙ্ক দিতে পারেন, তার আগে দেখে নিবেন সেখানে অন্য কেউ কমেন্ট করছে কিনা তাহলে বুঝতে পারবেন সেখানে কমেন্ট এর অনুমতি আছে

 

৩. বিভিন্ন ফোরাম পাবেন, এটা সারা পৃথিবীতে অনেক জনপ্রিয়, সেখানে গিয়ে আপনার বিষয় সম্পর্কিত বিভিন্ন টপিক ওপেন করেন সেখানে আপনার ব্লগ অথবা ওয়েবসাইট এর লিঙ্ক দিয়ে দেন।

 

৪. বিভিন্ন ধরনের প্রশ্ন উত্তর সাইট আছে সেখানে গিয়ে প্রশ্নের উত্তর দিতে পারেন আর বলে দিতে পারেন বিস্তারিত জানার জন্য আপনার ওয়েবসাইট অথবা ব্লগে প্রবেশ করার জন্য, খেয়াল রাখবেন সেখানে গিয়ে কেউ যেন হতাশ না হয়

 

৫. অন্য ব্লগার অথবা ওয়েবসাইট এর সাথে লিঙ্ক শেয়ার করতে পারেন, সে আপনার লিঙ্ক তার ওয়েবসাইট এ দিলো আপনার তার লিঙ্ক আপনার ওয়েবসাইট এ দিলেন তবে এখানে বিষয়বস্তু এক হলো কিনা সেটা দেখে নিবেন শুধু ভিজিটর বাড়ানোর জন্য আপনার বিষয়ের সাথে যায় না এমন জায়গায় লিঙ্ক দেয়া ঠিক হবে না

 

৬. সোশ্যাল বুক মারকিং সাইট এ আপনার ওয়েবসাইট এর লিঙ্ক দেন।নিচে একটা লিঙ্ক দিচ্ছি সেখানে সোশ্যাল বুক মারকিং সাইট এর লিঙ্ক পাবেন

সোশ্যাল বুকমারকিং সাইট লিস্ট

 

৭. কোন সফটওয়্যার অথয়াব ই বুক বানিয়ে .exe ফাইল সফটওয়্যার সাইটে সাবমিট করতে পারেন যেমন Brothersoft

৮.ওয়েব ২.০ তে আপনার ব্লগ প্রোমোট করতে পারেন

৯. ব্লগিং কন্টেস্ট আয়োজন করতে পারেন, একটা বিষয়ের উপর সবাই লিখবে সেখান থেকে বিজয়ী ঘোষণা করা হবে, প্রাইজমানি থাকবে ইত্যাদি, আপনার ফেসবুক পেইজে ও এটার প্রমোশন চালানো যেতে পারে, স্পন্সর পান কিনা দেখেন তাহলে হয়তো আপনার প্রাইজমানিটা ভালো কিছু হতে পারে।

১০. নতুন খবর, মানুষ শেয়ার করে এমন খবর পোস্ট করার চেস্টা করেন তাহলে সেগুলি অনেক বেশি পরিমান শেয়ার হবে এটা সাইটের ভিজিটর বাড়াতে অনেক ভালো কাজ করে।

১১. “কিভাবে করবেন” অথবা “১৫টি ডাউনলোড” লিঙ্ক সেটা ওয়েবসাইট এর হতে পারে, ফন্ট এর হতে পারে তবে আপনার বিষয়বস্তু নির্ভর। এগুলি অনেক বেশি ভিজিটর নিয়ে আসে।

১২. ইমেজ ডাইরেক্টরিতে আপনার সাইটের ইমেজ সাথে আপনার সাইট এর লিঙ্ক দিতে পারেন।

১৩. আপনার ওয়েবসাইট এ ফ্রি ডাউনলোড করা যায় এমন কন্টেন্ট রাখেন। ধরেন আপনার সাইট হচ্ছে ট্রেনিং সেন্টারের তাহলে সেখানে বিভিন্ন ট্রেনিং মেটারিয়াল কিভাবে ফ্রি ডাউনলোড করা যায় সেটা রাখতে পারেন, অনেকেই ভিজিট করবে আপনার সাইট।

১৪. মার্কেটে খুব ভালো চলছে এরকম বিভিন্ন প্রোডাক্ট এর উপর রিভিউ মুলক পোস্ট লিখতে পারেন, সেটা মোবাইল হতে পারে, টিভি হতে পারে সফটওয়্যার হতে পারে, কোন প্রোডাক্ট এ কি কি সুবিধা আছে কি কি নেই ইত্যাদির উপর বিভিন্ন পোস্ট দিতে পারেন। মানুষ এই ধরনের পোস্ট অনেক পছন্দ করে।

১৫. এমন কিছু ব্যাপার ওয়েবসাইট এ দেয়া যায় কিনা যেটা নিয়ে ভিজিটররা বেশি সময় কাটাবে আপনার সাইট এ সেরকম ও করা যেতে পারে, ডিজাইন ভিত্তিক সাইট হলে সেখানে আকাআকি করা যায় এরকম কিছু অথবা অন্যান্য ক্ষেত্রে কুইজের মত কিছু রাখা যেতে পারে যেখানে ভিজিটররা বিভিন্ন বিষয়ের উপর কুইজ সমাধান করবে।

 

 

৭ টি অফ পেইজ এস ই ও টিপস, জানাটা অনেক গুরুত্বপূর্ণ

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *