sell e commerce

ইকমার্স বিজনেসের সেল কিভাবে বাড়াবেন(সিক্রেট না)

ইকমার্স বিজনেসের সেল কিভাবে বাড়াবেন(সিক্রেট না)

বিস্তারিত বিবরন দেন

ইট বালি সিমেন্ট কিনতে গেলে সেটা আপনি হাত দিয়ে ধরে, ভালো করে বুঝে শুনে কিনতে পারেন, আর ইকমার্স বিজনেস এ এই সুবিধাগুলা নাই, তাই এখানে প্রোডাক্ট এর বিস্তারিত বিবরণ প্রয়োজন হয়।আপনি নিজে কোন কিছু কিনতে গেলে ও কিন্তু কিছু প্রশ্ন আসবে যেমন কি উপাদান ব্যবহার করা হয়েছে, সাইজ কি রকম, কোন দেশে বানানো ইত্যাদি এগুলা দেয়া অনেক জরুরি আর অনেক ই কমার্স সাইট এগুলি না করার ফলে অনেক কাস্টোমার হারায়। তাই প্রোডাক্ট এর বিস্তারিত বর্ণনা খুব জরুরি। বর্ণনাতে কি থাকবে নির্ভর করে কি প্রোডাক্ট সেটার উপর।

 

ছবির কোয়ালিটি ভালো হতে হবে

ইকমার্স বিজনেস এ ছবির কোয়ালিটি ভালো হতে হবে, কারন শুধুমাত্র সেটার মাধ্যমে ই কাস্টোমার আপনার প্রোডাক্ট এর ছবি দেখতে পারবে। প্রথমে নিশ্চিত করেন ছবির ভালো কোয়ালিটি এরপর একটা প্রোডাক্ট এর বিভিন্ন এঙ্গেল সব প্রোডাক্ট এ এঙ্গেল প্রয়োজন না ও হতে পারে তবে প্রয়োজনে বিভিন্ন এঙ্গেল থেকে ছবি দেয়াটা জরুরি। আর সব থেকে ভালো হয় যদি আপনি আপনার ই কমার্স সাইটে প্রোডাক্ট এর ছবি জুম এর ব্যাপারটা রাখেন। প্রোডাক্ট এর উপর মাউস নিয়ে গেলে জুম করে দেখতে পাবে আর এই ক্ষেত্রে অবশ্যই ভালো কোয়ালিটির ফটো দরকার হবে।

 

ওয়েবসাইট এ সার্চ এর ব্যাপারটা রাখেন

সময় এখন অনেক গুরুত্বপূর্ণ তাই আপনাকে লক্ষ্য রাখতে হবে বায়ার কত সময়ে তার প্রয়োজন অনুযায়ী প্রোডাক্ট খুঁজে পায়। ইকমার্স সাইটে সার্চ বার রাখাটা খুব জরুরি এই ক্ষেত্রে এটা না থাকলে বায়ার এর অনেক সমস্যা হতে পারে তার পছন্দের প্রোডাক্ট খুঁজে পেতে। আর যে সব সাইট এ সার্চ বার আছে সেই সাইট এ ক্রেতা দুই থেকে ৩ গুন বেশি ফিরে আসে যে সব সাইটে সার্চ বার নেই সে সব সাইট থেকে। সার্চ বার শুধু বায়ারের জন্য না আপনার জন্য ও অনেক গুরুত্বপূর্ণ আপনি দেখতে পাবেন মানুষ কি কি খুঁজে এখান থেকে আপনার কি ওয়ার্ড নির্বাচন থেকে শুরু করে অনেক সিদ্ধান্ত নিতে পারবেন আপনি।

মোবাইল এ রেস্পন্সিভ করেন আপনার সাইট

আপনি কি তৈরি নাকি তৈরি না, মোবাইল এ প্রোডাক্ট কেনার পরিমান দিনে দিনে বাড়ছে ধারনা করা হচ্ছে এই বছরের মধ্যেই মোবাইল এ প্রোডাক্ট কেনার পরিমান ২৫% হয়ে যাবে আর যেটার মূল্য প্রায় ৮৭ বিলিয়ন ডলার। তাই মোবাইল অথবা ট্যাব এ আপনার ওয়েবসাইট ঠিক মত দেখা আর ব্যাবহারের ব্যাপার নিশ্চিত করেন।

 

ওয়েবসাইট সহজভাবে সাজানো জরুরি

সব ক্রেতা যে কম্পিউটার সম্পর্কে অথবা ওয়েবসাইট চালানো সম্পর্কে এক্সপার্ট হবে সেটা চিন্তা করার দরকার নেই, তাই আপনাকে সবার কথা চিন্তা করেই ওয়েবসাইট সাজাতে হবে, গুরুত্বপূর্ণ প্রোডাক্টগুলা সবার উপরে দিয়ে সুন্দর ভাবে সাজাতে হবে, ক্যাটাগরি করে রাখতে হবে বিভিন্ন প্রোডাক্ট। একজন কাস্টোমার যখন আপনার ওয়েবসাইট এ যাবে সে যেন খুব সহজেই তার প্রয়োজনীয় প্রোডাক্টটা খুঁজে পায় এটা নিশ্চিত করা জরুরি। 

 

ফিল্টার রাখতে পারন সাইটে

অনেক ইউজার হয়তো বুঝে না কিভাবে সঠিক প্রোডাক্ট খুঁজে পাওয়া যাবে, আর ওয়েবসাইট এর হোম পেজে আপনি আর কত কিছু দিবেন, তাই ফিল্টার রাখতে পারেন যেন কাস্টোমার কি প্রোডাক্ট কিনবে, কোন ব্র্যান্ড এর প্রোডাক্ট কিনবে, কোন সাইজের কিনবে, কিরকম বাজেটের মধ্যে কিনবে ইত্যাদি সে সেট করে দেয়ার পর প্রোডাক্ট এর লিস্ট আসবে আর সে খুব সহজেই প্রোডাক্ট কিনতে পারবে। তবে এখানে ও যেন কাজটা সহজ হয় সেটা লক্ষ্য রাখেন কারন কাস্টোমার ফিল্টার পরিবর্তন করবে, হয়তো সে প্রথমে ৫-৮ হাজার টাকার মধ্যে দেখলো এরপর সে হয়তো আরো বেশি অথবা কম দেখতে চাইবে, সেটা করতে যেন সমস্যা না হয়, আগেরটা বাদ দিয়ে সে জন্য নতুনটা সহজে দিতে পারে সেদিকে খেয়াল রাখুন, আপনার ওয়েবসাইট যে ডিজাইন করছে তার সাথে কথা বলুন ব্যাপারগুলি নিয়ে

কাস্টোমারকে রেজিস্ট্রেশন করার জন্য বাধ্য করবেন না

অনেক ওয়েবসাইট এ পপ বক্স আসে সেখানে ই মেইল অ্যাড্রেস না দিলে সাইট দেখা যায় না, অথবা লগিন না করলে প্রোডাক্ট কেনা যায় না এরকম, আপনার কাস্টোমারকে প্রোডাক্ট কেনার আগ পর্যন্ত এই সব ব্যাপারে বাধ্য না করলেই ভালো হয়, শুধু এটার জন্য হয়তো আপনার কাস্টোমার অন্য জায়গা থেকে প্রোডাক্ট কিনবে। কাস্টোমারের তথ্য অবশ্যই লাগবে সেটা আপনি কাস্টোমার যখন প্রোডাক্ট অর্ডার দেয় তখন ই নিয়ে নিতে পারেন, তবে সেখানে ও যতটুকু প্রয়োজন তততুকু নেন।

 

 

ই কমার্স সাইটের ব্লগ করেন

অনেক সময় সব প্রোডাক্ট এর অরিজিনাল ছবি দেয়া অথবা কন্টেন্ট দেয়া হয়তো সম্ভব হয় না যার কারনে গুগল এ রাঙ্কিং পাওয়াটা কঠিন হয়ে যায় তাই একটা ব্লগ করে ফেলতে পারেন ইকমার্স সাইটের  মধ্যে  সেখানে  ইউনিক আর্টিকেল পাবলিশ করতে পারেন যেটা আপনার সাইটের SEO তে সাহায্য করবে। আপনার প্রোডাক্ট এর পেজ তেমন কেউ কি শেয়ার করবে তবে আপনার ব্লগে যদি উপকারি কিছু লেখা থাকে তাহলে অনেকেই সেটা শেয়ার করবে তাহলে আপনার ওয়েবসাইট এর ভিজিটর ও বাড়বে আর আপনি যখন আপনার নিশ সম্পর্কিত বিভিন্ন লেখা দিবেন তখন কাস্টোমার মনে করতে ই পারে আপনি এখানে এক্সপার্ট আপনার কাছে সে ভালো সার্ভিস পাবে।

 

ই কমার্স এর কিছু ভুল এবং সমাধান- ই কমার্স টিপস

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *