Graphic Designer কিভাবে curriculum vitae (CV) লিখবেন

Graphic Designer কিভাবে curriculum vitae (CV) লিখবেন

মাইক্রোসফট ওয়ার্ড দিয়ে না বানানো ই ভালো

এটা ঠিক আছে যখন আপনি অন্য কোন অফিসিয়াল পোস্ট এর জন্য CV বানাবেন কিন্তু Graphic Designer এর ক্ষেত্রে আপনার CV এর মাধ্যমে ই আপনার ডিজাইন স্কিল এর প্রমান যদি দিতে পারেন তাহলে আপনার CV পড়ার আগেই অনেকে আপনার সম্পর্কে একটা ভালো ধারনা পাবে, আপনার ক্রিয়েটিভিটি সম্পর্কে আইডিয়া পাবে তাই ফটোশপ অথবা ইলাস্ট্রেটর হোক আপনার CV বানানোর সফটওয়্যার।

বুঝে শুনে ফন্ট ব্যবহার করেন

আপনি ডিজাইনার তাই আপনাকে অবশ্যই ট্রেন্ডিং ফন্ট ব্যাবহারের দিকে নজর দিতে হবে, আর এমন ফন্ট ও না যে যেটা পড়তে সমস্যা হয় কারন CV এর একটা নিয়ম হলো যা লিখছেন সেটা যেন ভালো মত পড়া যায়, এমন ও না একটা ডিজাইন এ আপনাকে অনেক ফন্ট ব্যবহার করতে হবে, দুইটা ফন্ট এর বেশি ব্যবহার করার দরকার আছে বলে মনে হয় না। নিচের লিঙ্ক থেকে চমৎকার ৪০টি ফন্ট ডাউনলোড লিঙ্ক পাবেন

গ্রাফিক ডিজাইনারদের জন্য ৪০ টি সেরা ফন্ট

 

রঙ এর ব্যাপার অবশ্যই চিন্তা করতে হবে

নন- ডিজাইনার জব এর ক্ষেত্রে রঙ এর ব্যাপারটা একদম ই গুরুত্বপূর্ণ না, সেখানে মুলত কালো রংটাই বেশি ব্যবহার করা হয়,  কিন্তু আপনি যখন ডিজাইনার হিসেবে CV তৈরি করছেন সেখানে ও আবার আপনাকে প্রমান করার ব্যাপার থাকবে যে আপনি রঙ এর ব্যবহার সম্পর্কে কেমন জানেন, সব সময় বলে থাকি যে ডিজাইন এ ২ থেকে ৩টা রঙের বেশি ব্যবহার করবেন না, এখানে ও তাই, তবে লক্ষ্য রাখবেন লাইট রঙ ব্যবহার করতে। সবুজ রঙের ব্যাকগ্রাউন্ড এ নীল রঙ ভালো লাগার কথা না, ব্যাকগ্রাউন্ড সাদা রাখেন সেটার উপর অন্য রঙ অ্যাপ্লাই করেন।

 

সঠিক তথ্য দেন

কমপক্ষে আপনার CV  তে আপনার নাম, ঠিকানা, ফোন নাম্বার, ই মেইল অ্যাড্রেস এবং আপনার পোর্টফলিওর অ্যাড্রেস দিতে হবে, এরপর আপনার কাজের অভিজ্ঞতা আসবে, আপনার শিক্ষাগত যোগ্যতা আসবে, কাজের অভিজ্ঞতাতে আপনি কোথায় কত সময় ধরে কাজ করেছেন, কি কাজ করেছেন সেটা দিতে হবে, রেফারেন্স দিতে ও পারেন না দিলে ও সমস্যা হবার কথা না।

 

আপনার Graphic Design কাজের ডেমো দেন

আপনি যদি CV এর সাথে আপনার পোর্টফলিও না দেন তাহলে আপনি ই এটা বুঝিয়ে দিচ্ছেন যে আপনাকে তাদের খুব বেশি গুরুত্ব দেয়ার দরকার নাই। এখন ব্যাপারটা আর ওরকম নাই যে সব আপ্লিকেন্ট কে এক এক করে ডাকবে তারপর পিসি তে বসিয়ে কাজ করতে দিবে ইত্যাদি ইত্যাদি, আপনার পোর্টফলিও দেখে যদি তাদের মনে হয় আপনি তাদের সাথে কাজ করার মত যোগ্যতা রাখেন তবেই তারা আপনাকে ডাকবে এরপর হয়তো অফিসে ছোট একটা ইন্টারভিউ হতে পারে কিন্তু পোর্টফলিও টা গুরুত্বপূর্ণ।

Keep IT Simple

শুধু CV  না, আপনি যে ডিজাইন ই করেন সব ক্ষেত্রে ই আপনাকে ডিজাইন সিম্পল রাখতে হবে, ডিজাইন এ ২টার বেশি কালার ব্যবহার করবেন না, ফন্টের ক্ষেত্রে ও তাই,  ডিজাইন লে আউট এ যতটুকু সম্ভব খালি জায়গা রাখার চেস্টা করবেন, CV এর ক্ষেত্রে খেয়াল রাখবেন আপনার তথ্যগুলা সুন্দর ভাবে সাজানো আছে কিনা, কাজের অভিজ্ঞতা পড়তে গিয়ে যেন এমন না হয় যে তারা পড়াশুনার ব্যাপারটা পড়ে ফেলছে কারন আপনি এতো হিজিবিজি করে ফেলেছেন।

 

কপি  করবেন না

আপওয়ার্ক এ কাভার লেটার কপি করে অনেক Graphic Designer ব্যান হয়েছে আপওয়ার্ক থেকে তাই বুঝতেই পারছেন CV কপি করবেন না। অনেকেই তাই করে, পরিচিত কারো কাছ থেকে অথবা ইন্টারনেট থেকে  ডাউনলোড করে নিজের নাম ঠিকানা বসিয়ে দিয়ে বসিয়ে দেয়, এগুলা একদম ই করা উচিত না। আপনি যদি সেই CV দেখিয়ে জব পেয়ে ও যান কতদিন করতে পারবেন? আপনি যা জানেন সেটাই লিখেন, কপি করলে আপনার জব পাবার সম্ভাবনা কতটুকু থাকবে একটু কম জেনে সত্যিটা লিখলে আরো অনেক বেশি থাকবে।

ফটোকপি দিয়েন না

নরমাল CV এর কথা ভিন্ন সেগুলি খুব সাধারন হয় কিন্তু আপনি যখন Graphic Designer হিসেবে CV দিচ্ছেন তখন ফটোকপি দিয়েন না, তাহলে আপনার সম্পূর্ণ পরিশ্রম ই নষ্ট হয়ে যাবে যদি সম্ভব হয় তাহলে নরমালের থেকে একটু মোটা কাগজে প্রিন্ট করে সেটা দেয়ার চেস্টা করেন।

বানান পরিক্ষা করুন

আপনি যখন Graphic Designer হিসেবে একটা CV বানাচ্ছেন এটা কি গুরুত্বপূর্ণ যে আপনার লেখা কেমন হয়েছে, উত্তর হলো অনেক গুরুত্বপূর্ণ, বানান, গ্রামার ভুল আপনাকে অনেক নিচে যাবে, হয়ত যারা আপনাকে জব দিবে তারা ভাববে হয় আপনি বানান অথবা গ্রামার জানেন না অথবা অলসতার জন্য পরিক্ষা করেন নাই। তাই অবশ্যই CV লেখা শেষ হলে সেটা কয়েকবার পড়ে নিবেন, সম্ভব হলে কোন এক্সপার্ট কাউকে দেখাতে পারেন।

কেমন হতে পারে আপনার Graphic design CV এর ডিজাইন নিচের লিঙ্ক থেকে দেখে নিন, আইডিয়া নেয়ার জন্য দিলাম, কপি করা জন্য না।

গ্রাফিক ডিজাইন CV টেমপ্লেট

 

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *