যে বিষয়ে ফ্রিল্যান্সিং করবেন সেটাতে আগে স্কীলড হবেন তারপর কাজে নামবেন-সানজিদা নাছরিন

যে বিষয়ে ফ্রিল্যান্সিং করবেন সেটাতে আগে স্কীলড হবেন তারপর কাজে নামবেন-সানজিদা নাছরিন

আমি সানজিদা নাছরিন ( রুপাই )। বর্তমানে আমি ৪র্থ বর্ষের ফাইনাল পরীক্ষা দিয়েছি। পাশাপাশি গ্রাফিক ডিজাইনার হিসেবে ফ্রিল্যান্সিং করছি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস এ। 

 

টেক প্রো টিউনসঃ  কোথায় কাজ করছেন? কোন বিষয়ে কাজ করছেন?

 

সানজিদা নাছরিন ( রুপাই )আমি বর্তমানে অনলাইন মার্কেটপ্লেস ফাইভার, ফ্রিল্যান্সার ডট কম এবং আরো কিছু মার্কেটপ্লেসে কাজ করছি । সব কাজগুলো গ্রাফিক্স ডিজাইনের উপর করা।

 

টেক প্রো টিউনসঃ – কিভাবে শুরু ফ্রিল্যান্সিং ক্যারিয়ার?

 

সানজিদা নাছরিন ( রুপাই )“ফ্রিল্যান্সিং” এই কথাটা আমার কাছে বেশ রহস্যজনক ছিল। ঘরে বসে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায় শুনেছি কিছু এটা যে আমি করতে পারব সে সুযোগ এবং ভরসা কোনটাই পাচ্ছিলাম না। পাশাপাশি ফ্রিল্যান্সিং বা ক্যারিয়ার কেন্দ্রিক যে কোন ট্রেনিং ঢাকা কেন্দ্রিক হয়ে থাকে তাই সে ধরনের ট্রেনিং নেয়ারও সুযোগটাও পাচ্ছিলাম না। অবশেষে এই সুযোগটাই করে দেয় সারাদেশব্যপী বাংলাদেশ সরকারের লার্নিং এন্ড আর্নিং ডেভলাপমেন্ট প্রোজেক্ট । এই কোর্সের আওতায় থাকা আমাদের শ্রদ্ধেয় ট্রেইনার সোহেল স্যার ও জাহাদুল ইসলাম স্যারের অনুপ্রেরণা আর সহযোগীতায় আমি ফ্রিল্যান্সিং জগতে প্রবেশ করি।

 

টেক প্রো টিউনসঃ  নতুন যারা কাজ করতে চায় কিন্তু কাজ পায় না তাদের জন্য কিছু টিপস দেন।

 

সানজিদা নাছরিন ( রুপাই )” Practice only makes for improvement ” — এটা আমি মনে প্রানে বিশ্বাস করি। আর ফ্রিল্যান্সিং এ ক্ষেত্রে অনুশীলন আবশ্যক। অনুশীলন ছাড়া আপনি এই জগতে টিকে থাকতে পারবেন না। তাই যে বিষয়ে ফ্রিল্যান্সিং করবেন সেটাতে আগে স্কীলড হবেন তারপর কাজে নামবেন তবে যে কোন একটি বিষয়ে অবশ্যই । প্রফেশনাল হওয়ার পর অনলাইন মার্কেটপ্লেসের বিভিন্ন কনটেস্ট এপ্লাই করবেন সেখানে অন্য প্রফেশনাল ব্যক্তিদের কাজ দেখতে পারবেন এবং নিজেকে যাচাই করতে পারবেন। ধীরে ধীরে অন্য মার্কেটপ্লেসেও কাজ করা শুরু করতে থাকবেন। ইনশাআল্লাহ প্রথমে সফল না হলেও লেগে থাকলে আপনি অবশ্যই সফল হবেন।

 

টেক প্রো টিউনসঃ  ফ্রিল্যান্সিং কে ফুল টাইম পেশা হিসেবে নেবার ইচ্ছা আছে কি?

সানজিদা নাছরিন ( রুপাই )এখন পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং চালিয়ে যাচ্ছি। ইনশাআল্লাহ….. নিজেকে আরো স্কীলড করে এবং কাজের সংখ্যা আরো বৃদ্ধি পেলে ফ্রিল্যান্সিংকেই ফুলটাইম পেশা হিসেবে নিতে চাই। এটা আমার কাছে মুক্ত পেশা যেখানে নিজের ইচ্ছামত কাজ করা যায়। চাকুরী পেশাটা আমার পছন্দ নয় এখানে অন্যের অধীনে কাজ করতে হয় । আমার মতে নারীদের জন্য ফ্রিল্যান্সিং একটি নিরাপদ পেশাও বটে তাই মেয়ে হিসেবে আমি অন্য নারীদেরও বলবো এই পেশায় এগিয়ে আসতে।

 

টেক প্রো টিউনসঃ  সফলতার পিছনের মানুষের কথা শুনতে চাই

সানজিদা নাছরিন ( রুপাই )সফলতার পিছনে সবার আগে শুকরিয়া জানাই আল্লাহ তায়ালার নিকট। তারপর কৃতজ্ঞতা বাবা-মা প্রতি তাদের সমর্থন না থাকলে কিছুই করতে পারতাম না। যাদের কারনে আমার ফ্রিল্যান্সিং জগতে প্রবেশ করা তারা হলেন আমার শ্রদ্ধেয় ট্রেইনার জাহাদুল ইসলাম স্যার, সোহেল স্যার এবং একরাম স্যার। তাদের প্রতিনিয়ত গাইডলাইন আমাকে এই পথ আসতে এতোটা সহযোগীতা করেছে ।

অবশেষে কৃতজ্ঞ মাননীয় প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্যারের নিকট আমাদের মতো তরুনদের জন্য এলইডিপির মতো এমন যুগ উপযোগী পদক্ষেপ গ্রহন করার জন্য।

 

টেক প্রো টিউনসঃ  অনুপ্রানিত হোন কাদের মাধ্যমে

সানজিদা নাছরিন ( রুপাই )এ জগতে প্রবেশের পর আমি প্রথমে নিজের উপর বিশ্বাস রাখতে পারিনি। আমার মা বারংবার বলেছে তুমি পারবে। তিনি আমার অনুপ্রেরণার প্রধান উৎস।

কাজের সফলতার ক্ষেত্রে আমার শ্রদ্ধেয় ট্রেইনার সারাক্ষন অনুপ্রেরণা আর গাইডলাইন দিয়ে গেছেন। তাদের গাইডলাইন আর অনুপ্রেরণা পেয়ে নিজের বিশ্বাসটা আরো দৃঢ় আর স্কীলড হতে থাকি এই পেশায়। তারা আমার ফ্রিল্যান্সিং জগতের আদর্শ ও অনুপ্রেরণার মূল উৎস।

 

টেক প্রো টিউনসঃ  প্রথমবার যখন সফল হলেন তখন অনুভুতি কেমন ছিলো

সানজিদা নাছরিন ( রুপাই )প্রথম কাজ পেয়েছিলাম ফাইভারে। প্রথম কাজটা সাবমিট করে বায়ারের কাছ থেকে ফাইভ স্টার আর পজিটিভ কমেন্ট পাওয়ার পর আত্নবিশ্বাসটা দ্বিগুন হয়ে গিয়েছিলো। এতোটা কষ্টের পর মনে হচ্ছিল আমি পেরেছি, আমি পারব।

আল্লাহতায়ালার অশেষ রহমতে এই কোর্সের আওতায় থাকা চাঁদপুর জেলার আমি প্রথম নারী যে প্রথম অনলাইনে আর্ন করতে পেরেছিল এবং পাশাপাশি নারীদের মধ্যে আমি এলইডিপি কোর্সের চাঁদপুর জেলার টপ আর্নার হতে পেরেছিলাম।

 

টেক প্রো টিউনসঃ – অনেকের একাউন্ট বাতিল হয়ে যায় মার্কেটপ্লেসে, কি বলবেন সমাধানের উপায়।

সানজিদা নাছরিন ( রুপাই )সাধারণত মার্কেটপ্লেসে একাউন্ট বাতিল হয় আমাদের সে মার্কেট প্লেস সম্পর্কে কম জানা এবং তাদের প্রদত্ত শর্তগুলো না মানার কারনে। যে মার্কেট প্লেসে কাজ শুরু করতে চান আগে সে সম্পর্কে আগে ভালো করে জানতে হবে। অভিজ্ঞ যারা আছে তাদের কাছ থেকে টিপস নিতে হবে। এছাড়াও গুগল তো আছেই। বিভিন্ন ব্লগ, ইউটিউব এগুলো থেকেও সাহায্য নিতে পারেন।

 

টেক প্রো টিউনসঃ – নিজেকে ৩ বছর কোথায় দেখতে চান

সানজিদা নাছরিন ( রুপাই )প্রথমেই বলবো বাবা-মায়ের প্রত্যাশার জায়গাটা ধরে রাখতে চাই। কারন তাদের সমর্থন ছাড়া আমার পক্ষে কিছু করা সম্ভব না। ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে একজন সফল ফ্রিল্যান্সার হিসেবে প্রমান করতে চাই তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। এই পেশায় অন্যদেরও উদ্বুদ্ধ করে বেকারের কর্মসংস্থান করার ইচ্ছে আছে বিশেষ করে নারীদের জন্য। আমি বেশ কয়েক বছর বিভিন্ন সামাজিক সংগঠনের সাথেও যুক্ত আছি। দেশের নাগরিক হিসেবে যেন দেশের জন্য কিছু করতে পারি তার জন্যও সকলের নিকট দোয়া প্রার্থী।

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *