যখন প্রতিযোগিতায় বিজয়ী হই ,তখন কাজের গতি ৩ গুন বেড়ে যায়-মুহাম্মদ নাজমুল হাসান রাজন

যখন প্রতিযোগিতায় বিজয়ী হই ,তখন কাজের গতি ৩ গুন বেড়ে যায়-মুহাম্মদ নাজমুল হাসান রাজন

মুহাম্মদ নাজমুল হাসান রাজন

ম্যানেজার (ক্রিয়েটিভ ডিজাইন ও ব্র্যান্ড)

ক্রিয়েটিভ সেল ডিভিশন, বিজিবি মাগুরা গ্রুপ, 

৯৯ Designএর  মিডলেভেল ডিজাইনার, ফ্রি ল্যান্সার ডট কম


টেক প্রো টিউনস:  কোথায় কাজ করছেন? কোন বিষয়ে কাজ করছেন?

মুহাম্মদ নাজমুল হাসান রাজন :  99 ডিজাইন এবং ফ্রিল্যান্সার ডট কম, লোগো ডিজাইন এবং ব্র্যান্ড পরিচয় প্যাক বিষয়ে কাজ করি.

 

টেক প্রো টিউনস: কিভাবে শুরু ফ্রিল্যান্সিং ক্যারিয়ার?

মুহাম্মদ নাজমুল হাসান রাজন :  ২০১২ সাল থেকে ফ্রিল্যান্সার  শুরু করছি , ২০১৫ তে প্রথম ফ্রি ল্যান্সার ডট কমে $১০ একটা কনটেস্ট উইন হই,   কারো কোনো ধরণের হেল্প ছাড়া আমি  ২০১২-২০১৭ পযন্ত কাজ করি, জুন ২০১৭ থেকে কয়েকজন বড় ভাইদের কিছু হেল্প নিই। 

 

টেক প্রো টিউনস: ফ্রিল্যান্সিং কে ফুল টাইম পেশা হিসেবে নেবার ইচ্ছা আছে কি?

মুহাম্মদ নাজমুল হাসান রাজন : ফ্রিল্যান্সিং কে ফুল টাইম পেশা হিসেবে নেবার ইচ্ছা  নাই, আমি শুধু ফ্রি ল্যান্সার এবং ৯৯ ডিজাইন এ প্রতিযোগিতা করি এ জন্য সন্ধ্যার পর যেন কাজ করতে পারি, সব সময় এ ভাবে করে আসছি।

 

টেক প্রো টিউনস:  সফলতার পিছনের  কথা শুনতে চাই

মুহাম্মদ নাজমুল হাসান রাজন : ফ্রিল্যান্সিং কে প্রথমে মনে হলো এটা কি ভাবে সম্ভব যে বাইরের রাষ্ট থেকে দেশে টাকা আসবে , শুরু করার পর সবাই আমাকে বলেছে এ সব ভুয়া , বাদ দিয়ে যেন অন্য কাজে সময় দেয়, শুরু করেছি ২০১২ সালে নভেম্বর মাসে, শুরু করছি লোগো কনটেস্ট দিয়ে, একদিন প্রথম আলো পত্রিকায় দেখলাম “স্বপ্ন নিয়ে” পাতায়  একজন মেয়ের বড় করে ছবি “মারজাহান আহমেদ” নাম, তিনি বাংলাদেশের মেয়েদের মধ্যে সেরা একজন ফ্রিল্যান্সার হিসাবে  প্রাইজ পেলো  মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে।

তার গল্প শুনে শুরু করি, তখন আমি একটা অ্যাড ফার্মে জব করি মার্কিটিং হিসাবে , ডিজাইন করতাম একটু একটু ইউটুবে দেখে দেখে শিখেছি, ফ্রিল্যান্স ডট কমে একটা একাউন্ট করি , প্রতিদিন ১ টা কাজ হলেও করতাম, কোনো কাজ পেতাম না, তবে হাল ছেড়ে দেইনি সব সময় ভাবতাম আমি সফল হবো, আমি ভালো ষ্টার পেতাম কিন্তু উইন হতাম না এ ভাবে আমি ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৫ কাজ করতে থাকি, একটা জেদ হলো দেখি উইন হতে কত বছর লাগে, সে জন্য  কাজ টা বন্ধ করিনি, পরিশেষে সেটা সমাপ্তি হলো ২০১৫ জুন মাসে একটা ১০ ডলার লোগো উইন হলাম, আমি তো মহা খুশি যে আমি সফল

হলাম কাজের গতি  বাড়লো আরো বেশি, ও মাসে আমি ১০ টা উইন হলাম, চলতে থাকে আমার সে অনেক কষ্টের বিনিময় পাওয়া স্বপ্ন , জুলাই থেকে আমার ২০০-২৫০ ডলার প্রতি মাসে আসতো।

এ দিকে আমার জব পেশা পরিবর্তন হয়, মার্কিটিং থেকে ক্রিয়েটিভ ডিসাইনার, কাজে আরো কোয়ালিটি বাড়ে, পরবর্তীতে ১ বছর পর আমার বাল্য  বন্ধু ইউসুফ  কাছ  থেকে ৯৯ ডিজাইন কথা শুনি, সে অন্য একজন এর থেকে শুনেছে , আর  দেরি না করে ২০১৬ সেপ্টেম্বর একাউন্ট খুলি , নিজে নিজে সব দেখে কনটেস্ট শুরু করি, সব সময় দেখতাম আমার আইডিয়া নকল করে, সে জন্য আমি ৯০% কাজ ব্লাইন্ড কনটেস্ট করতাম, ৯৯ ডিজাইন এ সফল হতে আর বেশি সময় লাগলো না, মাত্র ৭ দিনের মাথায় ২৬০ ডলার ব্লাইন্ড  লোগো কনটেস্ট উইন হলাম , চলতে থাকে জুলাই ২০১৭ পৰ্যন্ত, মানে ১১ মাসের মধ্যে আমার আইডি সাসপেন্ডেড হয় আর উইন হলাম ৬ টি রানার আপ ১৩ টি।  অপরাধ, জেনেরিক ডিজাইন , কোনো রিপোর্ট দেয়নি কেউ

আমি নকল কখনো করতাম না, আইডি সাসপেন্ডেড হবার পর বুঝতে পারি এখানে কিছু নিয়ম কানুন আছে, শুরু হয় ৯৯ ডিজাইন সম্পর্কে জানা, ১১ মাসে শুধু কাজ করেছি ,পবর্তীতে ৯৯ ডিজাইন এর ফোরামের মাধ্যমে “Bangladeshi Creatives on 99design” এড হলাম ও গ্রুপে , আর দেখি এখানে মাশাআল্লাহ আমাদের দেশের অনেক ভাই ৯৯d কাজ করে।  শুরু করলাম ৯৯ ডিজাইন এর নিয়ম  কানুন জানা। 

৩ মাস কোনো কাজ করি না , মাঝে মাঝে ফ্রিল্যান্সার এ কাজ করি, নতুন জব যোগদান করি, ২০১৭ সেপ্টেম্বরে ২৫ তারিখে  নতুন করে ৯৯ ডিজাইন এ একাউন্ট করি, আমার কাজের সম্পুর্ন্ন বিপরীত হয়ে গেলাম, পুরাপুরি কাজের মান পরিবর্তন করে কাজ শুরু করি

মাত্র ৪ মাসে ফেব্রুয়ারির ২, ২০১৮ তারিখে মিডলেভেল উন্নতি হই, লেখার আগে পৰ্যন্ত ৬টা রানার আপ আছে, কোনো উইন নাই, মনে হয় ৯৯d নিয়ম মেনে চললে উইন কম হয়, এখন কন্টিনিউ কাজ করছি আছি, প্রতিদিন ১ টার  বেশি করতে পারিনা।

 

 টেক প্রো টিউনস:  অনুপ্রানিত হোন কাদের মাধ্যমে

মুহাম্মদ নাজমুল হাসান রাজন : যখন প্রতিযোগিতায় বিজয়ী হই , তখন কাজের গতি ৩ গুন বেড়ে যায়।

 

টেক প্রো টিউনস: নতুন যারা কাজ করতে চায় কিন্তু কাজ পায় না তাদের জন্য কিছু টিপস দেন

মুহাম্মদ নাজমুল হাসান রাজন : এটার উত্তর একটাই, সবার ধারনা করতে হবে, আপনি চেষ্টা করবেন সফল হবেন, সেটা হয়তো সময় বেশি লাগবে, তাই হতাশ হওয়া যাবেনা, আর যদি হতাশ হন তাহলে আপনি সফল হতে পারবেন না। আমি একটা উইন জন্য ৪ বছর অপেক্ষায় ছিলাম, আর ৩ বছরে ফ্রিল্যান্সার ডট কম এবং ৯৯ ডিজাইন এর আগের একাউন্টে  আমার উইন ১০০ এর উপরে। ৯৯ ডিজাইন এ নতুন একাউন্টে রানার আপ ৬ বার তবে খুব তাড়াতাড়ি জয়ের দেখা পাবো আশা করি ইনশাআল্লাহ।

 

টেক প্রো টিউনস: প্রথমবার যখন সফল হলেন তখন অনুভুতি কেমন ছিলো

মুহাম্মদ নাজমুল হাসান রাজন : আমি একটা উইন জন্য ৪ বছর অপেক্ষায় ছিলাম, তবে অনুভুতি কেমন ছিলো তা না বলতে পারলেও কাজের গতি বাড়লো সেটা বুজতে পারছি।

টেক প্রো টিউনস: অনেকের একাউন্ট বাতিল হয়ে যায় মার্কেটপ্লেসে, কি বলবেন সমাধানের উপায়

মুহাম্মদ নাজমুল হাসান রাজন : একাউন্ট বাতিল হয় সমস্যা কি, বাতিল না হলে শেখবেন কি ভাবে, যে কারণে বাতিল হয় সে কারণগুলো ভালোভাবে বুঝুন আর জানুন , তার পর আবার শুরু করুন , হাল ছেড়ে দিলে কখনো সফল হতে পারবেন না

টেক প্রো টিউনস:  নিজেকে বছর কোথায় দেখতে চান

মুহাম্মদ নাজমুল হাসান রাজন  আমি এখনো আমার স্বপ্ন পৌছাতে পারিনি, আমি মনে করি আমি  এখনো ৩০% ডিজাইন শিখতে পারিনি, এখন টার্গেট হলো ২০১৮ মধ্যে ৯৯ ডিজাইন এর  টপলেভেল। ইনশাল্লাহ , আল্লাহ যেন আমার টার্গেট পৌছাতে সহায় হন। 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *