ভেক্টর শেপ

ভেক্টর শেপ ডাউনলোড করার চমৎকার ১০ টি ওয়েবসাইট

ভেক্টর শেপ ডাউনলোড করার চমৎকার ১০ টি ওয়েবসাইট

গ্রাফিক ডিজাইন করতে হলে বিশেষ করে লোগো ডিজাইন, টি শার্ট ডিজাইন ইত্যাদির জন্য ভেক্টর শেপের প্রয়োজন সব থেকে বেশি হয়, যেটা আমারা মুলত আদব ইলাস্টেটরে করে থাকি, কিন্তু আসলেই কি আমরা সব ধরনের ভেক্টর নিজে থেকে করতে পারি? আপনার ডিজাইন এর জন্য হয়তো একটা হরিণ দরকার অথবা একটা মোটর সাইকেল সম্ভব কি সেটা সবার পক্ষে বানানো, সে সব ক্ষেত্রে অবশ্যই আমাদের ভেক্টর শেপ ডাউনলোড করার প্রয়োজন হয়, সে জন্য বিভিন্ন ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি ফ্রি ভেক্টর ডাউনলোড করে আপনার ডিজাইন এ কাজে লাগাতে পারেন। নিচে কিছু ওয়েবসাইট এর লিঙ্ক দিচ্ছি

১. Stockio

এখান থেকে আপনি ফ্রি ছবি, ভিডিও ডাউনলোড করতে পারবেন সাথে সাথে ভেক্টর শেপ, আইকন এবং ফন্ট ও ডাউনলোড করতে পারবেন পারসোনাল এবং কমার্শিয়াল কাজে, কোন। আর প্রতিটা ফাইলের কোয়ালিটি ও অনেক ভালো পাবেন।

২. Freepic

ফ্রি পিক সম্পর্কে হয়তো অনেকের আইডিয়া আছে, আমাদের দেশে ও বেশ জনপ্রিয় একটা ওয়েবসাইট ভেক্টর ডাউনলোড করার। এটা পৃথিবীর অন্যতম বড় প্ল্যাটফর্ম ভেক্টর শেপের এখানে প্রায় আড়াই লাখ শেপ পাওয়া যাবে যা আপনি কিনতে পারবেন এবং অনেক শেপ আছে যেগুলি একদম ফ্রি।

আপনি এখান থেকে ফ্রি শেপ ডাউনলোড করতে পারবেন পারসোনাল এবং কমার্শিয়াল কাজে, তবে Attribution দিতে হবে যে ডিজাইন করেছে তার। যেখানে আপনার ডিজাইন সাবমিট করবেন সেখানে কোথা থেকে শেপ ডাউনলোড করেছেন সেটা দেখাতে হবে।

৩. Vectoportal

আরো একটা বেশ জনপ্রিয় সাইট ফ্রি ভেক্টর ডাউনলোড করার। এখানে আপনি আইকন, ব্যাকগ্রাউন্ড, গ্রাফিক্স, প্যাটার্ন ইত্যাদি ফ্রি ডাউনলোড করতে পারবেন। এখানে ও আপনি পারসোনাল এবং কমার্শিয়াল কাজে ফ্রি ব্যবহার করতে পারবেন।

Vexels

৪. আপনি এই নতুন সাইট থেকে অনেক রকম ভেক্টর শেপ ডাউনলোড করতে পারবেন, বিভিন্ন রকম ডেকোরেটিভ, ইনফোগ্রাফিক, আইকন খুঁজে পাবেন এখানে তবে এখান থেকে শেপ নিয়ে কমার্শিয়াল কাজে ব্যবহার করতে চাইলে এই ওয়েবসাইট এর লিঙ্ক দিতে হবে।

৫. Flat Icon

এই ওয়েবসাইট আমাদের দেশে ও বেশ জনপ্রিয়।এখানে প্রায় সাড়ে ৪ লাখ ভেক্টর আইকন পাবেন। আইকন এর জন্য এটা সব থেকে বড় সাইট বলে মনে করে হয়। এটা আপনাকে PNG, SVG, EPS, PSD and BASE 64 formats ডাউনলোড করার সুযোগ দিবে।

৬. Subtle Patterns

যারা ডিজাইন এর কাজ করেন তাদের প্যাটার্ন অনেক গুরুত্বপূর্ণ, বিভিন্ন ডিজাইন এর ব্যাকগ্রাউন্ড এ মুলত প্যাটার্ন ব্যবহার করা হয়, এখান থেকে আপনি ফ্রি প্যাটার্ন ডাউনলোড করতে পারবেন, ৪০০ এর উপরে প্যাটার্ন আছে এখানে। নিজের কাজে অথবা কমার্শিয়াল কাজে ব্যবহার করতে পারবেন তবে Attribution এর প্রয়োজন হবে, এটা কি সেটা উপরে বলা আছে।

৭.  Vecotor.me

এটা আর একটা জনপ্রিয় সাইট বিভিন্ন ভেক্টর, লোগো, প্যাটার্ন, ক্লিপআর্ট ডাউনলোড করার জন্য। ২ লাখ ৮০ হাজারের উপরে কালেকশন আছে এদের। নিজের কাজে অথবা কমার্শিয়াল কাজে ব্যবহার করতে পারবেন তবে Attribution এর প্রয়োজন হবে।

৮. 1001 Free Downloads

গ্রাফিক ডিজাইন এর রিসোর্স এর জন্য চমৎকার একটা সাইট, ফ্রি ভেক্টর, ফটো, আইকন, ওয়ালপেপার, ব্রাশ, স্টাইল প্যাটার্ন ইত্যাদি কালেকশন আছে এখানে, হাজার হাজার আইটেম আপনি ব্রাউজ করে খুঁজে পাবেন। এখানে সার্চ বার আছে আপনি সার্চ করে আপনার প্রয়োজনীয় আইটেম খুঁজে নিতে পারেন সহজেই।

৯. Vecteezy

এটা ও আমাদের দেশে অনেক জনপ্রিয়, অনেকের ই এটা প্রথম পছন্দ,  প্রথমে এখানে খুঁজে না পেলে অন্য জায়গায় যাওয়া। অনেক বড় কালেকশন এদের, সার্চ বক্স এ কি ওয়ার্ড লিখে সার্চ দিলে অনবেক রকম শেপ চলে আসবে।

১০. 123 Free Vectors

অনেক অ্যাড এর কারনে একটু বিরক্ত হতে পারেন তবে এখানে ও অনেক ফ্রি ভেক্টর ডাউনলোড করতে পারবেন আপনি। সার্চ করে বিভিন্ন আইটেম ডাউনলোড করতে পারবেন এখান থেকে।

 

 

 

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *