বুক কাভার

বুক কাভার ডিজাইন এর গাইডলাইন- চমৎকার কিছু টিপস

বুক কাভার ডিজাইন এর গাইডলাইন- চমৎকার কিছু টিপস

বুক কাভারের আইডিয়া খুঁজে বের করেন

আপনি যখন অ্যামাজন ডট কমে বেস্ট সেলার বইয়ের বুক কাভার দেখবেন তখন আপনি অনেক আইডিয়া পেয়ে যাবেন।কালার থিম, ফন্ট, লে আউট, ছবি ইত্যাদি। মনে রাখতে হবে আপনি যে বুক কাভার ডিজাইন করছেন সেটা যেন অবশ্যই বিষয়ের সাথে মিলে যায়। দর্শক যেন বুক কাভার দেখে বইয়ে কি লেখা আছে সেটা ধারনা করতে পারে।

আপনি যখন অ্যামাজন এ বুক কাভার ডিজাইন দেখবেন তখন চিন্তা করবেন আপনি হলে আপনি এই বইটা কিনবেন কিনা, আর অ্যামাজন এ যে বইগুলা থাকবে সেগুলির ছবি সেভ করে আপনার কম্পিউটার এ রেখে দেন, সময় মত বের করে কাজে লাগাবেন।

পিন্টারেস্ট আর একটা চমৎকার জায়গা, বুক কাভারের আইডিয়া নেয়ার জন্য। আপনি পিন্টারেস্টে বিভিন্ন টপিক লিখে সার্চ দিতে পারেন। টপিক অনুযায়ী অনেক ডিজাইন চলে আসবে সেখান থেকে পেতে পারেন অনেক আইডিয়া।

বুক কাভার ডিজাইন কোথায় করবেন

Canva– চমৎকার একটা ওয়েবসাইট, এখানে আপনি ডিজাইন করতে পারেন আপনার বুক কাভার, বিভিন্ন রকম টেমপ্লেট, ফন্ট ইত্যাদি পাবেন এবং খুব সহজেই ডিজাইন করতে পারবেন, এখানে কাজ করতে গেলে খুব এক্সপার্ট ডিজাইনার না হলে ও হয়।

Adobe আপনি যদি ডিজাইনার হোন, তাহলে ভালো হবে আপনি যদি ফটোশপ, ইলাস্ট্রেটর অথবা ইন ডিজাইন এ আপনার বুক কাভার ডিজাইন করেন। কেন বলছি সেটা আপনি আশা করি বুঝছেন কারন আপনি ডিজাইনার।

 

সুন্দর ফন্ট নির্বাচন করুন

অনেকে শুধু কাভার ছবিতে বেশি গুরুত্ব দেয় কিন্তু বুক কাভারে ফন্টের সঠিক ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ।আপনাকে বইয়ের টাইটাল একটা লোগোর মত চিন্তা করে বানাতে হবে তাহলেই আপনার বুক কাভার হবে অন্যদের থেকে আলাদা। কিছু ফন্ট আছে যেগুলি একদম পারফেক্ট আর কিছু ফন্ট আছে যেগুলি কাভারে ব্যবহার করা উচিত না। নিচে লিঙ্ক আর ছবি দিলাম আশা করি কাজে লাগবে।

যে ধরন এর ফন্ট ব্যবহার করবেন

যে ফন্টগুলি ব্যবহার করা উচিত না

বুক কাভার

 

 

 

কালার দিয়ে মনোযোগ আকর্ষণ করেন

২-৩ টা কালার দিয়ে ই আপনি চমৎকার ভাবে বুক কাভার ডিজাইন করতে পারেন, এর বেশি কালার ব্যবহার করতে না করবো।  Complimentary colors নিচে ছবি দিচ্ছি, যেটা হচ্ছে কালার হুইল এ একটা আর একটার বিপরীত এটা চমৎকার কাজ করে

Analogous colors ও চিন্তা করতে পারেন যেটা কালার হুইল এ পাশাপাশি থাকে নিচে ছবি দিচ্ছি। অনেক ব্লকবাস্টার মুভি তাদের ডিজাইন এ নীল আর কমলা, অথবা সাদা কালো এবং লাল কারন এই কালারগুলি একসাথে অনেক ভালো কাজ করে। কালার হুইল নিয়ে বিস্তারিত লেখাটা পড়তে পারেন আমার নিজের লেখা

কালার হুইল নিয়ে জেনে নিন বিস্তারিত-গ্রাফিক ডিজাইন টিপস

সঠিক ছবি নির্বাচন করেন

আপনি ডিজাইন এ ইচ্ছা মত ছবি ব্যবহার করতে পারবেন না, নিজের অনুশিলন এর জন্য হলে আলাদা কথা কিন্তু আপনি যখন প্রফেশনালি ডিজাইন করবেন তখন  সব ছবি আপনি ব্যবহার করতে পারবেন যেগুলি ব্যবহার করার অনুমতি আছে, আপনি ফ্রি ছবি ও পাবেন ইচ্ছা করলে ছবি কিনতে ও পারবেন। নিচে কিছু সাইটের লিঙ্ক দিচ্ছি সেখান থেকে ছবি ফ্রি পাবেন তবে ছবি ডাউনলোড অথবা ব্যবহার করার আগে দেখে নিবেন attribution দিতে হবে কি হবে না। এটা হচ্ছে যার মালিকানায় ছবি আছে তার নাম অথবা লিঙ্ক আপনাকে দিতে হবে কি হবে না।

আর যদি ছবি কিনতে চান তাহলে নিচের সাইট গুলা চমৎকার

 

বইয়ের একদম ছোট সাইজে ডিজাইন কেমন হয়

এটা খুবই গুরুত্বপূর্ণ নিশ্চিত করা যে বইয়ের একদম ছোট সাইজের বুক কাভার ডিজাইন দেখতে কেমন হবে। একটা বই বিভিন্ন সাইজে প্রিন্ট হতেই । ছোট সাইজ প্রিন্ট করার পর বুঝতে পারবেন, দেখা যাবে ছোট সাইজের বুক কাভারের টাইটাল ঠিক মত বুঝা যাচ্ছে না, এটা অনেক বড় একটা ভুল, তাই প্রতিটা সাইজ ঠিক মত পরিক্ষা করে নেয়া জরুরী।

বুক কাভার সাইজ

বই সাইজের ব্যাপারটা নির্দিষ্ট না সব জায়গায়, আবার বইয়ের পৃষ্ঠার উপর ও নির্ভর করে তাই আপনার বায়ার বুক কাভারের সাইজ বলে দিবে আশা করা যায়।

 

উপসংহার

মানুষ বুক কাভার দেখে বেশিরভাগ সময় বই কেনার সিদ্ধান্ত নেয়, তাই এটা গুরুত্বপূর্ণ যে বুক কাভারের মধ্যে বইয়ের গল্পের একটা ছায়া থাকতে হবে।

নিচের প্রশ্নগুলার উত্তর কি সব হ্যাঁ আপনার ডিজাইন এর

১. বই ধরনের সাথে আপনার ডিজাইন ঠিক আছে

২. আপনি চমৎকার ফন্ট ব্যবহার করেছেন

৩. আপনি সঠিক ভাবে কালার ব্যবহার করেছেন?

৪. আপনি সঠিক ভাবে ছবি ব্যবহার করেছেন?

৫. ছোট অবস্থায় ডিজাইন দেখতে ভালো লাগছে, লেখা ঠিক মত পড়া যাচ্ছে।

 

আরিফুল ইসলাম

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *