ফ্রিল্যান্সিং কে ফুল টাইম পেশা হিসেবে নিয়ে গত ২ বছর যাবত কাজ করছি- জাহাদুল ইসলাম

 ফ্রিল্যান্সিং কে ফুল টাইম পেশা হিসেবে নিয়ে গত ২ বছর যাবত কাজ করছি- জাহাদুল ইসলাম

 

আমি জাহাদুল ইসলাম আমি চাঁদপুর জেলা ফ্রিল্যান্সার এসোসিয়েশন এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছি। এবং বাংলাদেশ সরকারের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ভিত্তিক প্রজেক্ট LEDP -র জেলা কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছি।এছাড়াও ফ্রিল্যান্সিং ভিত্তিকক আইটি প্রতিষ্ঠান CECLAB -এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

 

টেক প্রো টিউনস – এখন  কোথায় কাজ করছেন, কোন কোন মারকেটপ্লেসে

জাহাদুল ইসলাম  : আমি Fivver, Graphicriver ও Freelancer সহ কয়েকটি জনপ্রিয় মার্কেটপ্লেসে গ্রাফিক্সডিজাইন নিয়ে কাজ করছি।বেসিক্যালি লোগো এবং টি-শার্ট নিয়ে বেশি কাজ করা হয়

 

টেক প্রো টিউনস– কিভাবে শুরু ফ্রিল্যান্সিং ক্যারিয়ার?

 জাহাদুল ইসলাম ২০১৬ সালের জানুয়ারি মাসে শখের বশে বাংলাদেশ ব্যাংক এর SEIP প্রজেক্টে ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশিক্ষণের জন্য আবেদন করি।লিখিত এবং ভাইবা পরিক্ষায় উত্তীর্ণ হয়ে ক্লাস করার সুযোগ পেলাম। তখন থেকে ফ্রিল্যান্সিং এ হাতেখড়ি।৩ মাস প্রশিক্ষণ শেষ করে আরো ৩ মাস নিজে কঠোর পরিশ্রম এবং আপ্রাণ চেষ্টায় জুন মাস থেকে কাজ পাওয়া শুরু হয়।

 

টেক প্রো টিউনস– ফ্রিল্যান্সিং কে ফুল টাইম পেশা হিসেবে নেবার ইচ্ছা আছে কি?

জাহাদুল ইসলাম ফ্রিল্যান্সিংকে ফুল টাইম পেশা হিসেবে নিয়ে গত ২ বছর যাবত কাজ করছি কয়েকটি কোম্পানির সাথে পার্মানেন্টলি কাজ করছি।এবং চাঁদপুর ও ঢাকাতে নিজের ২ টি ফ্রিল্যান্সিং ভিত্তিক প্রতিষ্ঠান পরিচালনা করছি।

 

টেক প্রো টিউনস – সফলতার পিছনের মানুষের কথা শুনতে চাই

জাহাদুল ইসলাম প্রথমত সফলতার পিছনের মানুষদের কথা বলতে গেলে সবার আগে আসে বাবা মা।উনাদের সাপোর্ট ছাড়া কখনো এই পর্যন্ত আসা যেতো না।আর ২ জন মানুষের কথা না বললেই নয়,আমার শ্রদ্ধেয় গুরু সোহেল ইয়াহিয়া এবং মোঃ ইকরাম স্যার। আর আমার সফলতার পিছনে রয়েছে চাঁদপুর LEDP- র সকল স্টুডেন্ট এর অসীম ভালোবাসা।

 

টেক প্রো টিউনস – অনুপ্রানিত হোন কাদের মাধ্যমে

জাহাদুল ইসলামবাংলাদেশে আইটি সেক্টরের সাথে যুক্ত অনেক মানুষকে দেখেই অনুপ্রাণিত হই। নাম লেখতে গেলে অনেক নাম চলে আসবে।তাই আর লিখলাম না

 

টেক প্রো টিউনস – নতুন যারা ফ্রিল্যান্সিং কাজ করতে চায় কিন্তু কাজ পায় না তাদের জন্য কিছু টিপস দেন

জাহাদুল ইসলাম প্রথমত হতাশ হওয়া যাবে না।দীর্ঘদিন কাজ না পেলেও আশা হারানো যাবে না। সবার উদ্দেশ্যে বলব টাকার পিছনে না,ভালো করে কাজ শিখুন টাকা এমনিতেই আসবে।আমি মনে করি শুরুতে ফাইভারে না গিয়ে ফ্রিল্যান্সার এ কন্টেস্টে অংশ নিয়ে স্কিল ডেভেলপ করতে হবে।

কন্টেস্টে আপনি বুজতে পারবেন আপনার ডিজাইন কোয়ালিটি কতটুকু ইম্প্রুভ হয়েছে।আর আমাদের দেশের ডিজাইনাররা নিজেদের মূল্য নিজেরাই কমিয়ে দিচ্ছে।দ্রুত কাজ পাওয়ার লোভে ৫০$ এর কাজ ৫$ এ করে দিচ্ছে।এই ধরনের মানসিকতা পরিহার করতে হবে।৫$ এ ককাজ করার ট্রেন্ড চেঞ্জ করতে হবে। কাজ এর রেট যতটুকু বাড়িয়ে নেওয়া যায় তাই নিতে হবে।

 

টেক প্রো টিউনস – প্রথমবার যখন সফল হলেন তখন অনুভুতি কেমন ছিলো

জাহাদুল ইসলাম  : প্রথম সফলতার অনুভূতিটা ভাষায় প্রকাশ করার মত নয়।তখন নিজের প্রতি কনফিডেন্সটা শতগুণ বেড়ে যায়।কাজ এর প্রতি তীব্র আগ্রহ চলে আসে

 

টেক প্রো টিউনস  – অনেকের একাউন্ট বাতিল হয়ে যায় মার্কেটপ্লেসে, কি বলবেন সমাধানের উপায়।

জাহাদুল ইসলামমার্কেটপ্লেসে সাধারণত অন্যকারো গিগ হুবহু কপি করলে,বায়ারের সাথে অসাধু আচরণ এর অভিযোগ থাকলে এবং মার্কেটপ্লেসের রুলস এর বাহিরে কোনো কাজ করলে একাউন্ট ব্যান করে দেওয়া হয়।তাই এই সকল বিষয়গুলো মেনে কাজ করতে হবে। এটা নিয়ে আরো অভিজ্ঞদের মতামত যুক্তিসংগত হবে

 

টেক প্রো টিউনস– নিজেকে ৩ বছর কোথায় দেখতে চান

জাহাদুল ইসলাম৩ বছরে কোথায় দেখতে চাই সেটা বলা মুশকিল। তবে এর মধ্যে এতটুকু বলতে পারি যে,আইটি সেক্টরে ভালো কিছু করব ইনশাল্লাহ। এবং নিজেকে প্রতিনিয়ত আপডেট রেখে স্কিল ডেপেলপ করতে চাই।মানুষের জন্য কাজ করতে চাই।

 

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *