ফেসবুক

ফেসবুক নিউজ ফিড ভাগ হচ্ছে না দুই ভাগে। সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

ফেসবুক নিউজ ফিড ভাগ হচ্ছে না দুই ভাগে। সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

ফেসবুক এর নতুন নিয়ম আসার সাথে সাথে অনেকেই অনেক প্রশ্ন করেছেন যে কি রকম হবে এই পরিবর্তন, সেই পরিবর্তন নিয়ে ই কাজ শুরু করেছে ফেসবুক, পরিবর্তন করছে তাদের নিউজ ফিড এর টেমপ্লেট।

তারা সব সময় ই চেস্টা করেছে নতুন ফিচার অ্যাড করার জন্য যেন তারা তাদের ইউজারদের কাছে সব সময় আপডেট থাকতে পারে, যেমন- রিএকশন, লাইভ ভিডিও এবং GIFs এগুলি ভালো মত কাজ করেছে এবং এগুলি এখন সারা বিশ্বতে চলছে। যেগুলি ভালো কাজ করে নাই সেগুলি  বন্ধ করে দিয়েছে। যেমন সাম্প্রতিক নিউজ ফিড নিয়ে যে পরিবর্তন এর পরিক্ষা চলছিলো সেটা বন্ধ হচ্ছে।

পরিক্ষা টা ছিলো ফেসবুক নিউজ ফিড নিয়ে। কিভাবে একজন  ইউজার তার ওয়াল দেখতে পাবে।

যেরকম ভাবে ফেসবুকের এর নিউজফিড কিছু বছর ধরে চলে আসছিলো সেখান থেকে অনেক মানুষের ফিডব্যাক পাওয়া গেছে এবং অনেকেই বলেছে তারা তাদের বন্ধু এবং পরিবারের পোস্ট বেশি বেশি করে  দেখতে চায়। সেখান থেকে একটা আইডিয়া করা হয় যে  নিউজ ফিডকে দুইভাগে ভাগ করার। এক ভাগে থাকবে বন্ধু এবং পরিবারের পোস্ট আর এক ভাগে থাকবে বিজনেস পোস্ট যেমন পেজের পোস্ট, অ্যাড ইত্যাদি।

এটা কিভাবে কাজ করে সেটা জানার জন্য  ২০১৭ অক্টোবর থেকে ৬টা দেশে এটা পরিক্ষা করা হয়েছে।

তারা যেরকম বলেছে , তারা ফেসবুককে কে দুই ভাগে দেখতে চায় না। তারা বলেছে তারা এটাএ খুশি না আর দুই ভাগে ভাগ হয়ে ও তেমন কোন লাভ হচ্ছে না বন্ধু আর পরিবারের পোস্ট দেখার ক্ষেত্রে।

ফেসবুক মনে করে তাদের সাম্প্রতিক পরিবর্তন সামাজিক যোগাযোগে আরো ভালো অবদান রাখবে যারা  ফিডব্যাক দিয়েছে যে তারা বেশি করে বন্ধু এবং পরিবারের পোস্ট দেখতে পায়।

আর  যে ৬ দেশে এই পরিক্ষা করেছে তাদের জন্য কিছু কাজ কঠিন হয়ে গেছে এবং ফেসবুক সেটা ঠিক মত কমিউনিকেট করতে পারে নাই।

সাথে সাথে  ফেসবুক এর “Explore Feed” সারা বিশ্বব্যাপি বন্ধ হয়ে গেছে যেখানে যেখানে নতুন পেজ অথবা পাবলিক ফিগার আবিষ্কার করা যেতো। তারা বলছে এটার মাধ্যমে ফেসবুক থেকে কোন নতুন কিছু হচ্ছিলো না।

তারা আরো বলছে তারা সব সময় ই চেস্টা করে এমন কিছু করতে যেটা বেশিরভাগ মানুষ চায়। তাই এই পরিক্ষার ফিডব্যাক ফেসবুকের এর জন্য বেশ উপকার করবে, এটার মাধ্যমে ফেসবুক তাদের নিউজ ফিডের উন্নতি করতে পারবে।

 

 

 

 

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *