কেমন ছিলো অ্যামাজনের প্রথম লোগো, অ্যামাজন লোগোর ইতিহাস

কেমন ছিলো অ্যামাজনের প্রথম লোগো, অ্যামাজন লোগোর ইতিহাস

১৯৯৪ সালে যখন অ্যামাজন শুরু হয় সেটা ছোট একটা বইয়ের দোকান ছিলো কিন্তু তফাৎ ছিলো একটা জায়গায় সেটা হচ্ছে এটা ছিলো অনলাইন বইয়ের দোকান।আর এখন এটা মাল্টি বিলয়ন সেল করছে হাজার হাজার প্রোডাক্ট সারা পৃথিবীতে।

অ্যামাজনের এরকম সফলতার পিছনে অনেক কিছুর সাথে একটা ব্যাপার যেটা আমাকে অনেক মুগ্ধ করে সেটা হচ্ছে এদের লোগো। সারা পৃথিবীর মানুষ একবার এই লোগো দেখলে ই বুঝতে পারে এটা অ্যামাজন এর লোগো।

লোগো ১ # প্রথম সময়ের লোগো – যেটা বললাম অ্যামাজন যখন শুরু হয়েছিল তখন শুধু সেটা একটা বইয়ের দোকান ছিলো। ওই সময়ে অ্যামাজন এর লোগোটা অন্যরকম ছিলো, লোগোর মধ্যে একটা “A” এর মত শেপ দেখতে পাচ্ছেন, নিচে অ্যামাজন ডট কমের নাম এবং স্লোগান। লোগোর সম্পূর্ণ ব্যাকগ্রাউন্ড এ একটা শান্তিময় পানির Texture ব্যবহার করা হয়েছে। আর এই ইফেক্ট লোগোর মধ্যে একটা শীতল ভাব এনে দিচ্ছে যা বই পাঠকদের মনোযোগ আকর্ষণের জন্য চমৎকার একটা উপায়।

লোগো ২# বুকস মিউসিক এবং অন্যান্য- ১৯৯৮ এ অ্যামাজন তাদের বিজনেস বড় করা শুরু করলো, বড় ধরনের মিউজিক কালেকশন যুক্ত হলো তাদের বিজনেস এ। তাই সে সময়ে অ্যামাজনের লোগো পরিবর্তন করার প্রয়োজন মনে করলো যা তাদের বিজনেস কে সঠিক ভাবে প্রতিনিধিত্ব করবে।  ব্যাকগ্রাউন্ড কে আরো সাধারন করে সাদা করা হলো। গোল্ড রঙ নিয়ে আসা হলো

লোগো ৩# বিখ্যাত arrow – ২০০০ সালে অ্যামাজন তাদের লোগো পরিবর্তন করলো আবার, যেটা বেশির ভাগ মানুষ ই চিনে, অ্যামাজন লেখার নিচে একটা এরো। আরো ছোট করে শুধু ওয়েবসাইট অ্যাড্রেস রাখা হলো লোগোতে। লোগোর মধ্যে যে হলুদ রঙের arrow দেখা যাচ্ছে সেটা দিয়ে বুঝানো হচ্ছে যে এখানে a-z পর্যন্ত সব কিছুই কিনতে পাওয়া যায় আর শেপটা একটু ভালো করে দেখুন এখানে হাসির ও একটা ব্যাপার আছে।

লোগো ৪# And You’re Done। ২০০২ এ অ্যামাজন তাদের বর্তমান লোগোটা তৈরি করলো, প্রায় অনেকটা ই আগের লোগোর মতই শুধু স্লোগান বসানো হলো একটা “and you’re done”। এটা দ্বারা বুঝানো হলো যে অ্যামাজন এর কাছে বিপুল পরিমান কালেকশন আছে আর মানুষ যা ই চায় না কেন সেটা অ্যামাজন এ পেয়ে যাবে।

কেন লোগো কাজ করে

এটাতে কোন সন্দেহ না যে লোগো অনেক ভালো কাজ করে। আর সাধারন ডিজাইন এর মধ্যে সুন্দর একটা ম্যাসেজ যে এখানে A-Z পর্যন্ত সব কিছুই পাওয়া যাচ্ছে এবং সবাই খুশি হয়ে সেটা কিনছে এটা অনেক সুন্দর একটা ব্যাপার।

 

 

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *