wordpress

ওয়ার্ডপ্রেস সাইটের এর স্পিড বাড়াতে ৫টা সেরা প্লাগিন- ওয়ার্ডপ্রেস টিপস

ওয়ার্ডপ্রেস সাইটের এর স্পিড বাড়াতে ৫টা সেরা প্লাগিন- ওয়ার্ডপ্রেস টিপস

W3 Total Cache

আপনি যদি ওয়ার্ডপ্রেস এ ফ্রি ওয়েব কেশিং অপশন চান তাহলে  W3 Total Cache তাহলে এটা ব্যবহার করতে পারেন। অনেক বড় বড় web hosting কোম্পানি এবং ওয়েব ডেভোলপার এই প্লাগিন ব্যবহার করতে বলে থাকে আর এটা বড় বড় বিজনেস কোম্পানির বিশ্বাস ও অর্জন করতে পেরেছে যেমন AT&T এবং Mashable.

এই প্লাগিন যা যা করে থাকবে

  • কমপক্ষে ১০গুন ভালো পারফর্মেন্স পাবেন
  • কনভার্সন রেটে ভালো উন্নতি হবে
  • সার্চ ইঞ্জিন রাঙ্কিং এ উন্নতি হবে
  • ৮০% পর্যন্ত Bandwidth সেভ হবে

ছোট থেকে বড় বড় ওয়েবসাইট এ অনেক ভালো কাজ করে থাকে এই প্লাগিন্স। তবে এটার সেটিংস বুঝতে সমস্যা হতে হতে সে ক্ষেত্রে এক্সপারটস অথবা ইউটিউব এর সাহায্য নিতে পারেন।

 

WP Super Minify

WP Super Minify ২০,০০০ এর বেশি ইন্সটল আছে ওয়ার্ডপ্রেস এই প্লাগিন্স। এটা আপনার ওয়েবসাইট এর HTML, JavaScript এবং CSS ফাইলকে একসাথে নিয়ে আসবে এবং কম্প্রেস করবে। যার ফলে আপনার সাইটে এগুলি সাধারনের থেকে আরো অনেক দ্রুত লোড হবে।

এটা ব্যবহার করে দেখতে পারেন তবে এটার ফলে যে খুব বেশি হবে স্পিড এরকম ও না, অনেকে ২-৪% পর্যন্ত স্পিড বাড়াতে পেরেছে, ব্যবহার করে দেখতে পারেন। এটা থাকলে যদি W3 Total Cache এ কোন সমস্যা হয় তাহলে এটা রাখার দরকার নেই। সমস্যা হলে ওয়ার্ডপ্রেস আপনাকে বলে দেয়ার কথা কোন প্লাগিন ডিলিট করতে হবে

 

WP Smush

যে কোন ওয়েবসাইট এর স্পিড ইমেজের কারনে কমে যায়, কারন ইমেজের ডাউনলোড স্পিড অনেক বেশি থাকে। তাই ওয়ার্ডপ্রেস এর চমৎকার প্লাগিন WP Smush  এর মাধ্যমে আপনি প্রতিটা ছবির সাইজ কমিয়ে আনতে পারবেন ইমেজের কুয়ালিটি খুব একটা নষ্ট না করে, ৯ লাখের উপরে ওয়ার্ডপ্রেস সাইট এ এই প্লাগিন্স ব্যবহার হচ্ছে। যা যা পাবেন এখানে

 

  • এটা সব ধরনের ইমেজ ফরম্যাট সাপোর্ট করে, যেমন  JPEG, GIF এবং PNG.
  • ইমেজে যে কালার ব্যবহার হয় না সেটা রিমুভ করে
  • সব ইমেজকে এক সাথে কম্প্রেস করা যায় এবং আপলোড করার সময় ও কম্প্রেস করা যায়
  • JPEG থেকে মেটাডাটা রুমুভ করে

 

BJ Lazy Load

 

কোন ইউজার যখন আপনার  ওয়ার্ডপ্রেস সাইট এ প্রবেশ করে তখন ওয়েবসাইট এর সব কন্টেন্ট এক সাথে আটো লোড হয়, সেটা যতবড় ই হোক না কেন। তাই আপনার পেইজ যদি অনেক বড় হয় আর অনেক ইমেজ থাকে তাহলে আপনার পেজের লোডিং টাইম অনেক বেশি হবে এটাই স্বাভাবিক। এই প্লাগিন এখানে কাজ করবে। আপনি যখন এটা ইন্সটল করবেন আপনার পেজ একসাথে পুরাটা লোড হবে না। এটা কি খারাপ হলো? একদম ই না

চিন্তা করেন আপনি যখন ফেসবুক এ থাকেন, তখন কি সব কন্টেন্ট এক সাথে লোড হবার প্রয়োজন হয়, আপনি আপনার টাইম লাইন এ স্ক্রল করছেন আর আর ধিরে ধিরে কন্টেন্ট গুলো লোড হচ্ছে, আপনি সেই কন্টেন্ট এ যাওয়ার আগে ই লোড হচ্ছে।

 

WP-Optimize

একটা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অথবা ব্লগে অনেক সময় অনেক বেশি পরিমান অদক্ষ ডাটাবেজ থাকে, যত বার আপনি একটা পোস্ট সেভ করছেন ওয়ার্ডপ্রেস ততবার সেটা রিভিশন দিচ্ছে, তাই আপনি যদি একটা পোস্ট ৬ বার এডিট করে থাকেন তার মানে হচ্ছে আপনার বাকি ৫টা কপি ডাটাবেজে রয়ে গেছে।  এ জন্য আপনার আপনার পেজের স্পিড স্লো হয়ে যেতে পারে সেটা বুঝাই যাচ্ছে

আবার ব্লগের ক্ষেত্রে এরমন হয় যে এখানে অনেক স্প্যাম অথবা আপ্রুভ ছাড়া কমেন্ট থাকে সেটার ফলে ও আপনার ওয়েবসাইট এর স্পিড স্লো হয়ে যেতে পারে। তাই WP-Optimize চমৎকার ভাবে ডাটাবেজ অপ্টিমাইজ করতে পারে এবং আপনার ওয়েবসাইট কে সুন্দর ভাবে চালাতে পারে। আপনি এটার মাধ্যমে সহজেই সব রিভিশন এবং কমেন্ট ডিলিট করতে পারেন যাতে আপনার ওয়েবসাইট খুব ভালো ভাবে চলতে পারে।

এটা ইন্সটল করার পর আপনি শিডিউল করে দিতে পারেন যে কখন এই প্লাগিন আপনার সাইট থেকে স্প্যাম কমেন্ট ইত্যাদি রিমুভ করবে।

তাহলে অপেক্ষা কিসের

এক সময় ছিলো যে ওয়ার্ডপ্রেস শুধু মাত্র ব্লগিং এর কাজে ব্যবহার করা হত, কিন্তু দিনের সাথে সাথে ওয়ার্ডপ্রেস দিয়ে মোটামুটি সব ধরনের ওয়েবসাইট বানানো যায় এখন। আর আপনার ওয়েবসাইট এর ভালো পারফমেন্স এর জন্য এটা খুব জরুরি যে আপনার ওয়েবসাইট এর স্পিড অনেক ভালো থাকুক। একজন ইউজার এসে যদি আপনার ওয়েবসাইট এ দ্রুত প্রবেশ করতে না পারে তাহলে সে হয়তো প্রথমেই হতাশ হবে যেটা আপনার বিজনেস এর জন্য ভালো হবে না। আশা করছি এই প্লাগিন গুলা আপনাদের ওয়েবসাইট দ্রুত এবং ইউজার ফ্রেন্ডলি করতে সাহায্য করবে।

 

 

ওয়েব ডিজাইনারদের জন্য চমৎকার ফ্রি রিসোর্স

আরিফুল ইসলাম

 

 

 

আমার নাম আরিফুল। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ব্র্যান্ডিং ইত্যাদি বিষয় নিয়ে কাজ করি। লিখতে অনেক ভালোবাসি। মুলত আইটি বিষয়ক বিভিন্ন লেখা লিখি থাকি।আমি এই ব্লগের এডমিন। আশা করি আপনাদের ভালো কিছু আর্টিকেল দিতে পারবো যা পড়ে আপনারা উপকৃত হবেন। এটার সাথে আমি ই ক্যাব এবং জেনেসিস ব্লগে ও লিখে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *